আজ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৯শে এপ্রিল, ২০২৪ ইং

জাবিতে জাতীয় প্রোগামিং প্রতিযোগিতা শুরু কাল

জাবি প্রতিনিধি:

আগামীকাল শুক্রবার থেকে দুইদিন ব্যাপী ন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট (এনসিপিসি) শীর্ষক প্রোগ্রামিং প্রতিযোগিতা শুরু হচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি)। বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে শতাধিক সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ৬ শত শিক্ষার্থী অংশ নেওয়ার কথা রয়েছে। প্রোগ্রামিং প্রতিযোগিতার এ আসরের মূল পর্ব আগামী ৯ মার্চ অনুষ্ঠিত হবে।
৭ মার্চ (বৃহস্পতিবার) সকালে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন এনসিপিসি’র সচিব ও বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আশরাফুল ইসলাম।
মোহাম্মদ আশরাফুল ইসলাম বলেন, ‘১১৭ টি বিশ্ববিদ্যালয় থেকে ১১০০ টি দলের মধ্য থেকে অনলাইন প্রতিযোগিতার মাধ্যমে ২০০টি দলকে ন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট এর জন্য বাছাই করা হয়েছে। যেখানে প্রত্যেক দলে তিনজন শিক্ষার্থী করে মোট ৬০০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। একটানা পাঁচ ঘন্টা ধরে প্রত্যেকটি দল নির্দিষ্ট কিছু প্রোগ্রামিং সমস্যা সমাধান করবে। প্রতিযোগিতায় বিজয়ী প্রথম দশটি দলকে প্রাইজমানি ও ক্রেস্ট দেওয়া হবে। পাশাপাশি প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারী দলকে ট্রফি দেওয়া হবে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।’
সংবাদ সম্মেলনে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট মানুষ দরকার। কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে পড়া গ্রাজুয়েটদের মাধ্যমে এটা হবে। এনসিপিসি গুরুত্বপূর্ণ কারণ এখান থেকে একটি দল এপ্রিলে দেশের বাইরে প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। অংশগ্রহণকারীরা এখান থেকে তাদের প্রোগ্রামিং দক্ষতা বাড়াতে পারবে।
স্বাগত বক্তব্যে সিএসই বিভাগে সভাপতি অধ্যাপক মো. গোলাম মোয়াজ্জেম বলেন, প্রথমবারের মতো কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ জাতীয় পর্যায়ের এমন একটি অনুষ্ঠান আয়োজন করছে। স্মার্ট বাংলাদেশ গড়তে দরকার স্মার্ট প্রোগ্রামারের। আর সারা দেশ থেকে স্মার্ট প্রোগ্রামার খুঁজে বের করতে একটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠান এনসিপিসি। এজন্য সবার সহযোগিতা প্রয়োজন।
আগামীকাল শুক্রবার এনসিপিসি’র উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত থাকবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ নূরুল আলম, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মোঃ মনজুরুল হক, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তফা ফিরোজ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার প্রমুখ।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে গণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদ আহমদ, সিএসই বিভাগের অধ্যাপক ড. যুগল কৃষ্ণ দাস, অধ্যাপক ড. মো. এমদাদুল ইসলাম, অধ্যাপক ড. মো আবুল কালাম আজাদ, অধ্যাপক ড. মো. হুমায়ুন কবির, অধ্যাপক ড. মো. এজহারুল ইসলাম উপস্থিত ছিলেন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ